যে কোন 'আমাল বা ইবাদাত আল্লাহর দরবারে কবুল হওয়ার জন্য দুটি শর্ত রয়েছেঃ
✪ প্রথম শর্তঃ ইখলাস - তথা ইবাদাতটি একনিষ্ঠভাবে আল্লাহর জন্য হওয়া এবং
✪ দ্বিতীয় শর্তঃ ইত্তিবায়ে সুন্নাহ - অর্থাৎ তা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) এর সুন্নাত মােতাবেক হওয়া।
প্রথম শর্তটি হল- কালেমা "لآ اِلَهَ اِلّا اللّهُ" এর প্রকৃত অর্থ। কেননা, এই কলেমার দাবী হলাে এককভাবে ইবাদাতকে আল্লাহর জন্য খালেস করা এবং তাতে অন্য কাউকে শরীক না করা। এই শর্তটি ভংগ হলেই অর্থাৎ আল্লাহ ব্যাতিত অন্য কিছুকে উদ্দেশ্য করে ইবাদাত করলেই তা শির্কে পরিনত হবে।
আর দ্বিতীয় শর্তটি হল "مُحَمَّدٌ رَسُوُل اللّهِ" একথা সাক্ষ্য দানের প্রকৃত অর্থ। কেননা, এই সাক্ষ্যের দাবী হল- অনিবার্যভাবে রাসূলুল্লাহ্ (ছাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) এর আনুগত্য করা, তিনি যা বৈধ ঘােষণা করেছেন তার অনুসরণ করা এবং বিদ'আত বা ইবাদাতের নামে নতুন সৃষ্টি থেকে বিরত থাকা। আর এই শর্ত ভংগ হলেই ইবাদাত বিদ'আতে পরিনত হবে।
আল্লাহ্ বলেনঃ
بَلَى مَنْ أَسْلَمَ وَجْهَهُ لِلَّهِ وَهُوَ مُحْسِنٌ فَلَهُ أَجْرُهُ عِنْدَ رَبِّهِ وَلَا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُونَ
“হ্যাঁ যে ব্যক্তি নিজেকে একমাত্র আল্লাহর জন্য উৎসর্গ করে এবং সে সকর্মশীল, তার জন্য তার প্রতিপালকের নিকট রয়েছে প্রতিদান। আর তাদের কোন ভয় নেই এবং চিন্তাও নেই।”- বাক্বারা- ১১২
“আল্লাহর নিকট আত্মসমর্পণ করা” অর্থাৎ- সকল ইবাদাতকে একমাত্র আল্লাহর জন্য বিশুদ্ধ করা। এবং “সে সৎকর্মশীল” অর্থাৎ মুহাম্মাদ (ছাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) এর আনুগত্যকারী হওয়া, কেননা এমন কোন সৎকর্ম নেই যা মুহাম্মাদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে জানিয়ে দেননি।